Mon. Feb 24th, 2020

Diganta

News. Opinion. Entertainment

ভূয়া খবর : অবশেষে আইপিএলে দল পাচ্ছেন মুশফিক!

“অবশেষে আইপিএলে দল পাচ্ছেন মুশফিক!” বা “অবশেষে আইপিএলে দল পাচ্ছেন মুশফিক” ইত্যাদি শিরোনাম একটি খবর ভুঁইফোড় কিছু অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে।

সেসব পোর্টালের ফেসবুক পেইজ প্রতিবেদনগুলো শেয়ার করার পর হাজার হাজার মানুষ তাতে রিয়েকশন দিয়েছেন, কমেন্ট ও শেয়ার করেছেন।

এরকম একটি পোর্টালের প্রতিবেদনের ভেতরে লেখা হয়েছে–

“অবশেষে আইপিএলে দল পাচ্ছেন মুশফিক! ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল এর নিলামে প্রাথমিকভাবে নিজের নাম না লেখানো মুশফিক পরে ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে নিলাম না লেখালেও তাকে দলে নিতে আগ্রহ দেখায়নি কেউই। তবে নিলামের পরেও নিজেরদের সেরা কম্বিনেশ তৈরী করতে মুশফিককে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর দলে নেওয়ার সম্ভাবনা দেখছে ভারতীয় জনপ্রিয় ক্রিকেট পোর্টাল ক্রিকট্রেকার।

এদিকে বরাবরের মতো এবারও তারকাবহুল দল নিয়েই মাঠে নামবে ব্যাঙ্গালুরু। তবে ভারতীয় জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ‘ক্রিকট্রেকার’ মনে করে তাদের দলে সঠিক কম্বিনেশন পেতে অবিক্রীত কিছু খেলোয়াড় তারা নিতে পারে নিলাম থেকে। এ জন্য ৫ সদস্যের একটি তালিকা প্রকাশ করেছে ক্রিকট্রেকার। যেখানে তাদের প্রথম পছন্দ বাংলাদেশের মুশফিক।”

ক্রিকট্রাকার (www.crictracker.com) যে প্রতিবেদনের বরাত দেয়া হয়েছে সেই প্রতিবেদনটির শিরোনাম হলো- “IPL 2020: 5 Unsold players RCB should have picked in the auction”.

লিংক: https://www.crictracker.com/ipl-2020-5-unsold-players-rcb-…/

শিরোনামটি বাংলা অনুবাদ করলে দাঁড়ায়, “আইপিএল ২০২০: যেই ৫জন অবিক্রীত খেলোয়াড়কে কেনা উচিত ছিল আরসিবির”।

প্রতিবেদনটি একটি ক্রিকেট বিশ্লেষণ মাত্র। Suryesh নামে crictracker.com এর একজন ‘Jr. Staff Writer’ (জুনিয়র স্টাফ লেখক) এটি লিখেছেন। তাতে লেখকের একটি পর্যবেক্ষণ উঠে এসেছে। প্রতিবেদনে কোথাও বলা হয়নি আরসিবি মুশফিক বা অন্য অবিক্রীত কোনো খেলোয়াড়কে নতুন করে কেনার চিন্তা করছে (বা সুযোগ আছে)।

এই প্রতিবেদনের ওপর নির্ভর করে “অবশেষে আইপিএলে দল পাচ্ছেন মুশফিক!” শিরোনামে খবর প্রকাশ মানে তথ্যের সম্পূর্ণ বিকৃতি।

প্রসঙ্গত, মুশফিক চলতি আইপিএলে কোনো দল পাননি। ১৯ ডিসেম্বরের প্রথম আলোয় এ সংক্রান্ত বিস্তারিত খবর পড়তে ক্লিক করুন: https://bit.ly/2t2k3Gr